বর্তমানে অনলাইন ডাক্তার এবং অনলাইন স্বাস্থ্য সেবা যেন বাধ্যতামূলকভাবে প্রয়োজনীয় হয়ে পড়েছে। করোনা পরিস্থিতির জন্য পৃথিবী বিপন্ন, যে কারণে ঘরের বাইরে বের হওয়া আমাদের জন্য সম্পূর্ণ অনিরাপদ হয়ে পড়েছে। তবে আপনার দেহের রোগজীবাণু তো আর বসে নেই। প্রতিনিয়তই আপনার দেহের অনিষ্ট করার কাজে লেগেই আছে।

মাঝে মাঝে আমাদের দেহের ইমিউন সিস্টেম এইসব রোগের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল হয়ে পড়ছে যার কারণে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছি।

এই জরুরি পরিস্থিতিতে আপনার স্বাস্থ্য সেবার জন্য ডাক্তার প্রয়োজন, কিন্তু বাইরেও তো নিরাপদ নয়। তাহলে উপায়?

অনলাইন স্বাস্থ্য সেবা আছে না! এই আধুনিকতার যুগে ঘরের বাইরে সশরীরে ডাক্তারের কাছে না গিয়েও মোবাইলে দেশ-বিদেশের অভিজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে পরামর্শ ও সেবা নেওয়া সম্ভব। সেইসাথে প্রয়োজনীয় ওষুধ হোম ডেলিভারি নিতে পারেন।

ঘরে বসে প্রযুক্তির সহায়তায় মেডিকেল সেবা নেওয়ার এই সুবিধাকে টেলিমেডিসিন বলা হয়।

অনলাইন ডাক্তার ও স্বাস্থ্য সেবা কিভাবে কাজ করে?

অনলাইন স্বাস্থ্য সেবাআজকাল প্রযুক্তিভিত্তিক উন্নয়নের ফলে দূরদূরান্তের যোগাযোগ ব্যবস্থা আরো সহজ হয়েছে। আর এখন এই প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। অর্থাৎ, আপনি দূরে বসেই বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা পরামর্শ গ্রহণ করতে পারছেন।

আরো সহজ ভাবে বললে টেলিমেডিসিন বা অনলাইন স্বাস্থ্য সেবার মাধ্যমে উন্নত চিকিৎসার জন্য বিদেশে না গিয়েও বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ পেয়ে যাবেন।

ইন্টারনেট ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলের রোগীরা ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের মাধ্যমে ভিডিও কনফারেন্স ব্যবহার করে স্বাস্থ্য অধিদপ্তরের ডাক্তারদের অথবা যেকোনো বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।

অনেকেই প্রশ্ন করেন আমরা সবাই কি এই সেবা পেতে পারি? বিদেশের বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ গ্রহন করতে পারি?

উত্তরটি হবে “অবশ্যই” আপনি নিশ্চিন্তে ঘরে বসে দেশের এবং বিদেশের যে কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন। তথ্য প্রযুক্তির উন্নতির ফলে বাংলাদেশের নাগরিকেরা মোবাইল ফোনে বা অন্যান্য ডিভাইসে ইন্টারনেট সংযোগের সাহায্য এই স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারবে।

কিভাবে অনলাইন ডাক্তার সেবা গ্রহণ করবেন?

বিশ্বের সব দেশেই বর্তমানে এই অনলাইন ডক্টর কনসালটেন্সি সার্ভিস সহজলভ্য। জরুরি অবস্থায় ভিডিও কল এবং মোবাইল ফোনে পরামর্শ গ্রহণ এখন সবার কাছে জনপ্রিয়।

আপনার মোবাইল ফোনে একটি সাধারণ অ্যাপ ডাউনলোডের মাধ্যমে আপনি খুব সহজেই সেবা গ্রহণ করতে পারবেন। বিনামূল্যে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ গ্রহণ এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ক তথ্য পেতে পারেন।

তবে এক্ষেত্রে বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে সরাসরি যোগাযোগ করে সমস্যা সম্পর্কিত বিষয়ে আলোচনা করতে পারবেন। বর্তমানে বাংলাদেশও পিছিয়ে নেই, এই চিকিৎসা সুবিধা দেশের প্রতিটি কোণায় পৌঁছে যাচ্ছে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের সেরা কয়েকটি অনলাইন ডক্টর সার্ভিস সম্পর্কে যার মাধ্যমে আপনি অনলাইনে মোবাইলের মাধ্যমে জরুরি মুহূর্তে আপনার স্বাস্থ্য বিষয়ক পরামর্শ গ্রহণ করতে পারেন।

বাংলাদেশের ১০টি অনলাইন ডাক্তার ও স্বাস্থ্য সেবা সাইট – অ্যাপ

১) মেডিটর হেলথ

বাংলাদেশের অনলাইন ডাক্তারঅন্যতম সহায়ক অ্যাপ গুলোর মধ্যে মেডিটর হেলথ জনপ্রিয়তা অর্জন করেছে। সহজ উপায়ে ঘরে বসেই চিকিৎসাসেবা নিশ্চিত করতে মেডিটর হেলথ মেডিকেল প্রযুক্তিনির্ভর স্বাস্থ্যসেবা প্রদান করছে।

যার অন্যতম বিশেষত্ব হচ্ছে অনলাইন ডাক্তার কনসালটেশন এবং হোম ডায়াগনস্টিক সার্ভিস। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মোবাইল অ্যাপ, অভিজ্ঞ ডাক্তার প্যানেল এবং স্বনামধন্য ডায়াগনস্টিক সেন্টারের সাহায্যে সকল নাগরিকের জন্য সফলভাবে ডিজিটাল হেলথ সার্ভিস দিয়ে আসছে মেডিটর হেলথ।

করোনা সমস্যাসহ স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যায়, সারা দেশ থেকে যেকেউ তার প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে বাসায় বসেই নিরাপদে মোবাইল অ্যাপের মাধ্যমে বিনা খরচে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারবে।

শুধু তাই নয় সম্পূর্ণ গোপনীয়তা বজায় রেখে অভিজ্ঞ ডাক্তারের চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবে। একইসাথে প্রয়োজনীয় ফোন বা ভিডিও কলের মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে স্বাস্থ্য পরামর্শ ও ডিজিটাল প্রেসক্রিপশন নিতে পারবে।

মেডিটর হেলথ এখানে ৪০ জনের বেশি অভিজ্ঞ ডাক্তারের সমন্বয়ে গঠিত একটি মেডিকেল টিমের সহযোগিতায় মোবাইল অ্যাপ এবং ভিডিও কলের সাহায্যে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত টেলিমেডিসিন সেবা দেয়।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অথবা যেকোনো প্রয়োজনে কারো যদি কোন ধরনের টেস্ট (ব্লাড বা ইউরিন) করানোর প্রয়োজন হয়। তাহলে সে মেডিটর প্ল্যাটফর্মের মাধ্যমে সহজেই তাদের স্বনামধন্য ডায়াগনস্টিক সেন্টার থেকে বাসায় বসে, কোন ধরনের ঝামেলা ছাড়াই নিরাপদে প্রয়োজনীয় ল্যাব টেস্ট করাতে পারবে।

সেক্ষেত্রে সেই ডায়াগনস্টিক সেন্টার থেকে অভিজ্ঞ স্বাস্থ্যকর্মী ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামসহ রোগীর বাসায় এসে প্রয়োজনীয় স্যাম্পল সংগ্রহ করে নিয়ে যাবে এবং টেস্ট শেষে রিপোর্ট ইমেইল, এসএমএসের মাধ্যমে অথবা সরাসরি বাসায় পৌঁছে দিবে।

এছাড়াও মেডিটর হেলথ অ্যাপের মাধ্যমে বিনামূল্যে ডিজিটাল হেলথ প্রোফাইল খোলা এবং পাশাপাশি সম্পূর্ণ গোপনীয়তা সহকারে নিজের সুবিধামত সময়ে সকল ধরনের স্বাস্থ্য সেবা সংক্রান্ত সার্ভিস বুকিং করতে পারবেন।

মেডিটর অ্যাপের বিশেষ সুবিধা হলো আপনি অ্যাপের মাধ্যমে সকল ল্যাব রিপোর্ট ও প্রেসক্রিপশন জমা করতে পারবেন এবং যেকোনো প্রয়োজনে সহজেই রিপোর্ট অন্যদের শেয়ার বা প্রিন্ট করে ব্যবহার করার সুবিধা পাবেন।

এছাড়াও হেলথ ট্র্যাকিং টুলের মাধ্যমে সপ্তাহ, মাস বা বাৎসরিক বিভিন্ন ধরনের চেকাপ, টিকা, স্বাস্থ্যের অবস্থা, ভবিষ্যতের স্বাস্থ্য ঝুঁকি ইত্যাদি ব্যাপারেও ধারনা পাবেন।

স্টার্টআপ বাংলাদেশ এবং আইসিটি ডিভিশনের সহযোগিতায় দেড় বছরেরও বেশি সময় ধরে কাজ করার পর মেডিটর বর্তমানে সফলভাবে সারা দেশব্যাপী গবেষণা এবং পরীক্ষামূলক সেবা কার্যক্রম শুরু করেছে।

এই মুহূর্তে প্রতিষ্ঠানটি প্রতিদিন গড়ে তিন শতাধিক মানুষকে টেলিমেডিসিনসহ অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদান করছে। এছাড়াও মোবাইল অ্যাপ, ফেসবুকের মাধ্যমে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে মানুষের সচেতনতা বৃদ্ধিতে প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত কাজ করছে।

২) ডাক্তার দেখাও

ডাক্তার দেখাওবিভিন্ন শারীরিক অসুস্থতায় প্রাথমিক স্বাস্থ্যসেবা, বয়স্ক ও মাতৃকালীন স্বাস্থ্যসেবা বা নবজাতকের যত্ন এবং পরামর্শ বিষয়ক স্বাস্থ্য সেবা এখন হাতের মুঠোয়। ডাক্তার দেখাও অ্যাপের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে ভিডিও কল করে পেশাদার চিকিৎসকদের সাথে কথা বলতে পারেন।

অ্যাপের মাধ্যমে এপয়েন্টমেন্ট তৈরি

গুগল প্লে স্টোর থেকে “ডাক্তার দেখাও” অ্যাপটি ডাউনলোড করে এক মিনিটেরও কম সময়ে একটি অ্যাকাউন্ট তৈরী করে বিশেষজ্ঞ ডাক্তারের এপয়েন্টমেন্ট নিতে পারবেন।

ভিডিও কলের মাধ্যমে চিকিৎসা পরামর্শ

ডাক্তার দেখাও অ্যাপটিতে এপয়েন্টমেন্ট নিয়ে ভিডিও কলের সাহায্যে চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন অথবা পরবর্তী সময়ের জন্য আপনার পছন্দের বিশেষজ্ঞ চিকিৎসকের এপয়েন্টমেন্ট নিয়ে রাখতে পারবেন।

প্রেসক্রিপশন সুবিধা

অ্যাপটির মাধ্যমে ডাক্তারের সাথে ভিডিও কল শেষ হওয়ার সাথে সাথে আপনার অ্যাপে ডাক্তারের দেয়া ব্যবস্থাপত্রটি খুব সহজেই পেয়ে যাবেন। এছাড়া সময়মত ঔষধ খাওয়ার জন্য আপনাকে রিমাইন্ডার দেওয়া হবে।

মেডিকেল রিপোর্ট আপলোড

বিশেষজ্ঞ ডাক্তারদের সাথে ভিডিও কলের মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ গ্রহণ এবং আপনার প্রয়োজনীয় মেডিকেল রিপোর্ট আপলোড করতে পারেন এবং নিরাপদে সংরক্ষণ করতে পারবেন অথবা মেইলের মাধ্যমে পাঠাতে পারবেন।

ঔষধ সেবনের অ্যালার্ম

সব সময় মনে রেখে অথবা লিখে রেখে সময় মতো ঔষধ খাওয়ার ঝামেলার দিন শেষ! কারণ ডাক্তার দেখাও অ্যাপের মাধ্যমে ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশন বুঝে নিতে পারেন এবং ডাক্তার দেখাও মোবাইল অ্যাপের সঠিক সময় ঔষধ খাওয়ার রিমান্ডার আপনাকে প্রেসক্রিপশন অনুযায়ী নোটিফিকেশন পাঠিয়ে দেবে।

মেডিকেল প্রোফাইল তৈরি করুন

আপনার ডাক্তার দেখাও অ্যাপ প্রোফাইলে আপনার স্বাস্থ্য সঙ্ক্রান্ত তথ্য প্রদান করুন এবং দ্রুত ও সঠিক চিকিৎসা সেবা নিশ্চিত করুন।

সহজে যেকোনো স্বাস্থ্য বিষয়ক পরামর্শ

আপনার দৈনন্দিন প্রয়োজনে স্বাস্থ্য বিষয়ক সকল ধরনের সেবা এখন পাবেন ডাক্তার দেখাও অ্যাপের মাধ্যমে, এই অ্যাপটি আপনি অসুস্থ হলে আপনার প্রাথমিক চিকিৎসা থেকে শুরু করে বিশেষজ্ঞ ডাক্তার বা হাসপাতালে যাওয়ার রেফারেন্সও দেবে।

অন্যান্য যে সকল বিষয়ে তাৎক্ষণিক চিকিৎসাসেবা পেতে পারেন তা হলো: যেকোনো সময় বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ, মাতৃকালীন সেবা এবং নির্দেশনা, বয়স্ক বা বার্ধক্য সেবার সুবিধা ইত্যাদি।

৩) ই-হেল্থ সেবা

ই-হেল্‌থ সেবাই-হেল্‌থ সেবা লিমিটেড এর মূল লক্ষ হচ্ছে টেলিফোন বা মোবাইলের মাধ্যমে দূরবর্তী রোগীকে বিশেষজ্ঞ ডাক্তারের নিকট হতে অতিদ্রুত ভাল স্বাস্থ্যসেবা দেওয়া।

ই-হেল্‌থ সেবা সকল প্রকার স্বাস্থ্যসেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া, চিকিৎসা বিষয়ক সুপরামর্শ প্রদান করা, বিশেষজ্ঞ ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা করে দেওয়া, ডায়গোনাস্টিক সেন্টারে প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষার ব্যবস্থা করা, দুর্লভ ঔষধ সমুহের সহজ প্রাপ্যতা নিশ্চিত করা, সাধারণ মানুষকে স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা এবং জরুরী পরিস্থিতিতে প্রয়োজনীয় পরামর্শ প্রদান ইত্যাদি জনসেবা মূলক কাজ গুলো সুচারুরূপে সম্পন্ন করছে।

ই-হেল্‌থ সেবা কয়েকটি বিভাগে আলাদাভাবে চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করে। অন্তর্ভুক্ত ৫০ টি বিভাগ সমূহের মধ্যে করোনা ভাইরাস, মেডিসিন, ডায়াবেটিস, বাত-ব্যথা, ইউরোলজি (কিডনি), অর্থোপেডিক সঠিকভাবে পরামর্শ ও চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

সপ্তাহের সাত দিন সকাল আটটা থেকে রাত দশটা পর্যন্ত ই-হেল্‌থ সেবা আপনার সেবায় নিযুক্ত আছে।

ই-হেল্‌থ সেবার বিশেষত্ব

আধুনিক চিকিৎসা প্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি সম্বনয়ে দেশের সব্স্তরের জনগণকে তাৎক্ষণিক ও দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে ই-হেল্‌থ সেবা বদ্ধ পরিকর এবং এই লক্ষ্যে তারা কাজ করে চলেছে।

১০০% সাফল্যের হার: ই-হেল্‌থ সেবা সঠিক এবং সফলভাবে উন্নত মানের প্রযুক্তি ব্যবহার করে প্রতিটি রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করে।

অভিজ্ঞতা সম্পন্ন ডাক্তার: মোট ৫০ জন বিশেষজ্ঞ এবং সিনিয়র ডাক্তার দ্বারা চিকিৎসা ব্যবস্থা দিয়ে থাকে। এছাড়াও সিনিয়র ডাক্তারের পাশাপাশি এমবিবিএস ডাক্তারাও সেবা সার্বক্ষণিক চিকিৎসাসেবা দিয়ে থাকেন।

৪) সেবাকুঞ্জ

রোগীর সেবায় সেবাকুঞ্জে স্বাস্থ্য পরিচর্যা বা পরিবার পরিকল্পনা বিষয়ে চিকিৎসা/পরামর্শ গ্রহণের জন্য আসলে শারীরিক অবস্থা অনুযায়ী তাদের চিকিৎসা/পরামর্শ দেওয়া হয়।

বেশির ভাগ সময় সময় পরিবার কল্যাণ পরিদর্শিকা/পরিবার কল্যাণ সহকারী কর্তৃক বাড়িতে গিয়ে পরামর্শ, স্বাস্থ্য পরিচর্যা, চিকিৎসা ইত্যাদি প্রদান করা হয় অথবা প্রয়োজন অনুযায়ী অনলাইন ভিত্তিক চিকিৎসা সেবা প্রদান করা হয়।

সেবা প্রাপ্তির সময়: বিনামূল্যে ১০ মিনিটের মধ্যেই সঠিক চিকিৎসা সেবা নিশ্চিত করা হয়।

৫) টনিক

টনিক বাংলাদেশের সেরা ডক্টরদের সমন্বয়ে গঠিত উচ্চ-মানের মেডিকেল সেবা দানকারী প্ল্যাটফর্ম। গ্রামীণফোনে ২০০০ ডায়েল করলেই সপ্তাহের সাত দিন, ২৪ ঘন্টা যেকোনো সময় স্বাস্থ্যসেবা আপনার দোরগোড়ায় পৌঁছে যাবে।

টনিকের এই চিকিৎসাসেবা আপনি ভিডিও কনফারেন্সের সাহায্য পেতে পারেন, তবে এই সার্ভিসটি পেতে পেমেন্ট সিস্টেম প্রয়োজন হয়। অর্থাৎ সার্ভিসটি সম্পূর্ন ফ্রি নয়।

বিশেষজ্ঞ ডাক্তারদের সাথে অনলাইনে যোগাযোগের জন্য আপনার এন্ড্রয়েড মোবাইল ফোনে প্রথমে টনিক অ্যাপটি ইনস্টল করতে হবে।

৬) প্রভা হেলথ

প্রভা অনলাইনে সেবামূলক প্রতিষ্ঠানপ্রভা হেলথ অনলাইনে পরামর্শ প্রদানকারী একটি সেবামূলক প্রতিষ্ঠান, যা পারিবারিক ডাক্তার এবং ডায়াগনস্টিক কাজের জন্য সুপরিচিত। এটাকে পারিবারিক মেডিসিনের ডাক্তার বলাই শ্রেয়। এরা প্রভা হেলথ রোগীর প্রয়োজন অনুযায়ী সব ধরনের সেবা প্রদান করে থাকে।

তারা তাদের এই সেবামূলক কার্যক্রম বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। প্রভা হেলথ প্রসূতিবিদ্যা সংক্রান্ত, ডেন্টিস্ট, পুষ্টি বিষয়ক, মানসিক রোগ সহ বিভিন্ন ধরণের মেডিকেল সেবা প্রদান করে যাচ্ছে।

৭) আই ক্লিনিক

আপনি যদি অনলাইন থেকে ফ্রিতে স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে ডাক্তারের পরামর্শ চান, তবে আই ক্লিনিক আপনার জন্য সেরা হবে। কারণ আই ক্লিনিক আপনাকে সেরা মেডিকেল সার্ভিস প্রদান করবে।

এই মেডিক্যাল প্লাটফর্মটিতে আপনি মাসিক এবং বাৎসরিক প্যাকেজিং সুবিধা উপভোগ করতে পারেন। আই ক্লিনিক বিশ্বের ১৯৬ টি দেশে সার্ভিস দিচ্ছে।

৮) সেবাঘর

সেবাঘর অনলাইন স্বাস্থ্য সেবাসেবাঘর একটি অনলাইন স্বাস্থ্য সেবামূলক প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি খুব সহজেই স্বাস্থ্য সেবা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ পেতে পারেন।

আপনি ভিডিও এবং টেলিকনফারেন্সের মাধ্যমে সকল ধরনের চিকিৎসা সেবা উপভোগ করতে পারেন। তবে অনলাইনে এই সেবাটি পেতে হলে প্রথমে আপনাকে আপনার এন্ড্রয়েড ফোনে সেবাঘর অ্যাপটি ইনস্টল করতে হবে।

৯) সিকমেড

ফ্রি অনলাইন ডাক্তারসিকমেড অর্থ, সময় এবং জীবন বাঁচানোর লক্ষ্যে তাদের সেবামূলক কাজ শুরু করেছে। এটি ইন্ডিয়ান প্রথম সারির সেবামূলক প্রতিষ্ঠান গুলোর অন্যতম।

এই অ্যাপ থেকে আপনি বহিরঙ্গ ডাক্তারদের বিভিন্ন তথ্য পাবেন এবং সহজে তাদের কাছ থেকে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন আপনার শারীরিক অবস্থার বিভিন্ন রিপোর্ট নেওয়া এবং পরামর্শ আদান-প্রদানের জন্য নির্ভরযোগ্য মাধ্যম হবে।

অর্থাৎ সিকমেড আপনাকে ঘরে বসে বাইরের দেশের বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা সেবা গ্রহণের সুযোগ প্রদান করছে। এতে আপনার অর্থ, পরিশ্রম এবং দুশ্চিন্তা দূর করে, নিশ্চিত চিকিৎসা সেবা গ্রহনের সুযোগ করে দিচ্ছে।

১০) ডাক্তার বাড়ি

online doctorডাক্তার বাড়ি বাংলাদেশের একটি মেডিকেল সেবাপ্রদানকারী প্ল্যাটফর্ম। একটি পরিচ্ছন্ন এবং সুস্বাস্থ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ করছে। এরা প্রতিনিয়ত স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য সহায়তা দিয়ে বাংলাদেশের মানুষের জীবন ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনার জন্য কাজ করে যাচ্ছে।

স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সচেতনতামূলক তথ্যের সহযোগিতা পেতে আপনি ডাক্তার বাড়ি অ্যাপটির সাহায্য নিতে পারেন। এটি অভিজ্ঞ ডাক্তার দ্বারা পরিচালনা করা হয়।

অনলাইন ডাক্তার নিয়ে শেষ কথা

এখানে উল্লেখ করা ১০টি অনলাইন স্বাস্থ্য সেবা সম্পর্কিত অ্যাপ ও সাইট ছাড়াও মায়া অ্যাপ, ই-হেলথ-ও বেশ কিছু জনপ্রিয় অনলাইন ভিত্তিক স্বাস্থ্য সেবা।

সুতরাং, দুঃশ্চিন্তার দিন শেষ! সময়, অর্থ আর পরিশ্রম বাঁচাতে এই অ্যাপগুলো ব্যবহার করে অনলাইন ডাক্তার এর সাথে কথা বলুন, সুস্থ ও সুন্দর জীবন উপভোগ করুন।

এই অ্যাপগুলো ঔষধ, ডাক্তার এবং আনুষঙ্গিক স্বাস্থ্য বিষয়ক সেবা আপনার হাতের নাগালে পৌঁছে দিচ্ছে। আপনার পছন্দের স্বাস্থ্য সেবা বিষয়ক সেরা অ্যাপটি সম্পর্কেও আমাদের জানাতে পারেন। সুস্থ থাকুন, সুন্দর পরিবেশ বজায় রাখুন।


Mabia maria

জীবনের প্রতিটি ধাপেই শিখতে চাই। পথে হাজার বার হোঁচট খেতে চাই, যেন আবার নতুন উদ্যম আর অভিজ্ঞতা নিয়ে জীবনের দুর্গম পথগুলি পেরিয়ে যেতে পারি।প্রত্যেকর নিজস্ব একটা ভাষা থাকে, আমার ভাষা কলম।

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!