গুগল অ্যাডসেন্স বিকল্প এড নেটওয়ার্ক | 7 best Google Adsense Alternatives

অটো এড, নেটিভ বিজ্ঞাপন, উন্নত অর্থ লেনদেন, সাপোর্ট ফোরাম এবং বিশ্বস্ত ব্রান্ড ভ্যালু নিয়ে বিজ্ঞাপন প্রকাশে একক আধিপত্য অর্জন করেছে গুগল এডসেন্স কোম্পানী। কিন্তু বিভিন্ন কারণেই অনেক ব্লগ পাবলিশাররা প্রায়ই গুগল অ্যাডসেন্স বিকল্প এড নেটওয়ার্ক খোঁজ করেন।

মূলত, গুগল এডন্সেন্স এপ্রুভাল না পাওয়া কিংবা আরো বেশি ইনকামের ইচ্ছা থেকেই আমরা গুগল অ্যাডসেন্স বিকল্প এড নেটওয়ার্ক খুঁজে থাকি। আপনিও কি Google Adsense Alternatives খুঁজছেন!

ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে ব্লগ থেকে টাকা আয় করার জন্য এডসেন্স এর প্রতিদ্বন্দী এখনো সে অর্থে তৈরি হয়নি। কিন্তু গুগল এডসেন্স এপ্রুভাল পাওয়া এবং তা চালিয়ে যাওয়া কোনোভাবেই সহজ নয়। অনেক বিষয় বিবেচনা করে তারপরেই একটা সাইটে গুগলের এডসেন্স অনুমোদন পাওয়া যায়।

স্মার্ট গুগল একটু এদিক সেদিক হলেই এডসেন্স থাকা সাইটেও বিজ্ঞাপন লিমিট থেকে শুরু করে একাউন্ট সাসপেন্ড পর্যন্ত করে দেয়। এছাড়াও, গুগল এডসেন্স পাবলিশারদেরকে মাত্র ৬৮% শেয়ার দেয়, এজন্যও অনেকেই Google Adsense Alternatives খোঁজ করেন, যেখানে আরো বেশি আয় করা যায়।

গুগল অ্যাডসেন্স বিকল্প কেন গ্রহণ করবেন?

প্রথমত আপনি যদি গুগল এডসেন্স থেকে বারবার রিজেক্ট হন, সেক্ষেত্রে বিকল্প ব্যবহার করা ছাড়া একটা পথই খোলা থাকে, ব্লগিং ছেড়ে দেওয়া।

দ্বিতীয়ত, গুগল এডসেন্স এর ইনকাম নির্ভর করে মূলত এড ক্লিক এর উপর। কিন্তু কিছু নেটওয়ার্ক শুধুমাত্র ভিউ এর উপরই পেমেন্ট দিয়ে থাকে। বেশি ট্রাফিক থাকলে অনেকের জন্য এই পলিসি অধিক লাভজনক। অর্থাৎ আপনি আরো বেশি আয় করতে চাচ্ছেন।

তৃতীয় কারণ, আপনার ব্লগের রিভিনিউ বাড়ানোর জন্য  এডসেন্স এর পাশাপাশি অন্য কোনো কোম্পানীর এড যুক্ত করতে চাচ্ছেন।

কিন্তু কোথা থেকে শুরু করবেন! কোন কোম্পনীকে গুগল এডসেন্স এর বিকল্প হিসেবে বেছে নিবেন ভাবছেন! চিন্তার কারণ নেই, আমরা আপনাকে সঠিক গাইডলাইন দিয়ে হেল্প করবো।

আরো পড়ুন:  এডসেন্স এড লিমিট কেন হয়? প্রতিরোধে করনীয়

7 best Google Adsense Alternatives | গুগল অ্যাডসেন্স বিকল্প বিজ্ঞাপন কোম্পানী

সারা পৃথিবীব্যাপী প্রচুর বিজ্ঞাপন কোম্পানী রয়েছে যারা ব্লগ এবং ওয়েবসাইট মনিটাইজ করার সুযোগ দেয়। কিন্তু সবগুলো তো আর প্রতিবর্তন.কম পরিবারের সদস্যরা ব্যবহার করতে পারেনা। তাদের জন্য আমরা সবসময় বেস্ট অপশন খুঁজে বের করি।

এখানেও আমরা গুগল এডসেন্স এর সেরা ৭টি বিকল্প নিয়ে হাজির হয়েছি। চলুন জেনে নেওয়া যাক!

1. MEDIA.NET

ইয়াহু এবং বিং দ্বারা পরিচালিত মিডিয়া ডট নেট সরাসরি অ্যাডসেন্স প্রতিযোগী। এটি বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপন নেটওয়ার্কগুলির মধ্যে একটি এবং সারা বিশ্বজুরে ব্লগাররা ব্যবহার করছে।

Google Adsense বিকল্প

প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলো (contextual ads) আপনাকে অধিক উপার্জনের সুযোগ দিবে। তাছাড়া ইয়াহু এবং বিং থেকে আরো বেশি ট্রাফিক পাঠানোর কাজটাও তারাই নিজ দায়িত্বে করবে।

আরো সুবিধা হলো, মিডিয়া ডট নেট এ অনুমোদন পেলে আপনাকে একজন ব্যক্তিগত পরামর্শকও দেওয়া হবে, যার সাথে আপনি যেকোনো সমস্যা ও প্রয়োজনে সহযোগিতার জন্য যোগাযোগ করতে পারবেন। আবেদন করার পর মাত্র দুই কর্ম দিবসের মাঝে তারা আপনাকে জানিয়ে দিবে, সাইটটি অনুমোদন পাচ্ছে কি না।

কিন্তু সমস্যা হলো বাংলা কনটেন্ট নিয়ে অনুমোদন পাওয়ার তেমন কোনো সুযোগ নেই এখনো। কারণ তাদের রিকুয়ারমেন্ট লেখা রয়েছে, বেশিরভাগ ট্রাফিক আসতে হবে আমেরিকা, কানাডা, যুক্তরাজ্য এসব দেশ থেকে।

পেমেন্ট:  সর্বনিম্ন ১০০ ডলার একাউন্টে জমা হলে পেপাল এবং ব্যাংক চেকের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

2. PropellerAds

প্রোপেলারএডস একটি বৃহৎ বিজ্ঞাপন নেটওয়ার্ক যা contextual ads, ব্যানার, স্পনসরড লিঙ্কস, পুশ নোটিফিকেশনগুলির মতো বিস্তৃত বিজ্ঞাপন সরবরাহ করে। হাই সিপিসি (cost per click) দেওয়ার জন্য বিজ্ঞাপন সংস্থাটিকে অনেকেই অ্যাডসেন্স বিকল্প হিসেবে গ্রহণ করছেন।

এখানে গুগল এডসেন্সেএর মতো স্বয়ংক্রিয় বিজ্ঞাপন ( Auto Ads) অপ্টিমাইজেশন সুবিধাও রয়েছে।

মনিটাইজেশন পাওয়ার শর্ত:

  • যথেষ্ট কনটেন্ট
  • ১০০০০+ মাসিক ভিজিটরস
  • ১০০% ইউনিক কনটেন্ট

উপরের শর্তগুলো যদি আপনার ব্লগ পূর্ণ করে তবে আবেদনের সাথে সাথেই অনুমোদন পেয়ে যাবেন।

পেমেন্ট: প্রোপেলার-এডস সাপ্তাহিক পেমেন্ট দেয় এবং একাউন্টে সর্বনিম্ন মাত্র ৫ ডলার থাকলে টাকা উঠানো যায়।

3. Amazon Associates / Native Shopping Ads

অ্যামাজন অ্যাসোসিয়েটস হলো অ্যামাজনের নিজস্ব অনুমোদিত অ্যাফিলিয়েট নেটওয়ার্ক।

আরো পড়ুন:  টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে (২০২৩)

যদিও অনেক ব্লগার কেবল কন্টেন্টের মধ্যে অ্যাফিলিয়েট লিঙ্কগুলি যুক্ত করেই আমাজন অ্যাসোসিয়েট এর সাথে কাজ করেন। কিন্তু অ্যামাজন অ্যাসোসিয়েটসের নিজস্ব নেটিভ শপিং বিজ্ঞাপন নামে একটি প্রাসঙ্গিক বিজ্ঞাপন অফারও রয়েছে।

অ্যামাজন স্বয়ংক্রিয়ভাবে আপনার সাইটের প্রতিটি পৃষ্ঠার কন্টেন্টের সাথে মিল রেখে প্রাসঙ্গিক পণ্যগুলি প্রদর্শন করবে।

যদি আপনার ভিজিটরস বিজ্ঞাপনে দেখানো products গুলোতে ক্লিক করে ক্রয় করেন, তবে আপনি এজন্য আপনার অ্যাফিলিয়েট কমিশন পাবেন। ঠিক যেমন আপনার লেখায় যুক্ত করা কোনো লিঙ্কে ক্লিক করে কেউ ক্রয় করলে পেতেন।

খারাপ দিক হলো যদি কেউ কোনও পণ্য ক্রয় করে তবেই কেবল আপনাকে অর্থ প্রদান করা হবে। অ্যাডসেন্স বা তার অন্যান্য বিকল্প কোম্পানীর মতো ইমপ্রেশন বা ক্লিকের জন্য কোনো অর্থ পাবেন না।

পেমেন্ট : সর্বনিম্ন ১০ ডলার জমা হলে টাকা উঠাতে পারবেন।

4. INFOLINKS

ইনফোলিংকস আপনার সাইটে অ্যাডসেন্স বিকল্প হিসেবে ইনকাম জেনারেট করতে বিভিন্ন ধরণের বিজ্ঞাপন দেখায় যেমন- ইনটেক্সট, ইনফোল্ড, ইনস্ক্রিন, ইনট্যাগ, ইনফ্রেম।

গুগল এডসেন্স বিকল্প

ইনফোলিঙ্কেরে স্পেশালিটি হলো ইনটেক্সট অ্যাড। অর্থাৎ কিওয়ার্ড এবং রিলেটেড কিওয়ার্ডের উপর ভিত্তি করে লিঙ্ক আকারে বিজ্ঞপনগুলো থাকবে। এই লিঙ্কের উপর ক্লিক করলে বিজ্ঞাপনটি ছবি আকারে ভেসে উঠবে।

বিজ্ঞাপনগুলি সম্পূর্ণরূপে কাস্টমাইজযোগ্য এবং ওয়েবসাইটের চেহারা এবং পাঠকের ঝামেলা না করে ক্লিক-থ্রো রেট উন্নত করার জন্য একটি ছোট্র স্থান নির্ধারণ করে নেয়।

নতুন, পুরাতন সব ধরনের ব্লগেই ইনফোলিঙ্ক অনুমোদন পাওয়া যায়।

পেমেন্ট : ইনফোলিংক প্রতি ৪৫ দিন পর পর  পেপাল (ন্যূনতম 50 ডলার) এবং পেওনিয়ারের মাধ্যমে পেমেন্ট দেয়।

5. yllix

কম ট্রাফিক, নতুন ব্লগ থেকে শুরু করে প্রচুর ট্রাফিক সম্পন্ন বাংলা কিংবা অন্য যেকোনো ভাষায় মনিটাইজেশনের জন্য অন্যতম গুগল এডসেন্স বিকল্প এড নেটওয়ার্ক yllix. আবেদন করার সাথে সাথেই আপনার ব্লগ সাইটের মনিটাইজেশন অন হয়ে যাবে।

যে সাতটি ভাষায় তাদের ওয়েবসাইট পরিচালিত হয় তারমাঝে বাংলাও একটি। সারা পৃথিবীজুড়ে এবং সবধরনের ট্রাফিকের থেকেই তারা আপনার জন্য ইনকাম জেনারেট করবে।

পেমেন্ট: প্রথম থেকেই সংস্থাটি সাপ্তাহিক পেমেন্ট দিতো। পরবর্তীতে তারা দৈনিক পেমেন্ট দেওওয়া শুরু করে। মাত্র ১ডলার জমা হলেই পেপালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন। তবে পেওনিয়ারে নিতে হলে অপেক্ষা করতে হবে ৫০ডলার জমা হওয়া পর্যন্ত।

আরো পড়ুন:  মেয়েদের জন্য অনলাইন জব | 10 Easy Job for Girls in BD

6. ADSTERRA

অ্যাডস্টেরা প্রকাশক এবং বিজ্ঞাপনদাতা উভয়ের জন্য দূর্দান্ত বিজ্ঞাপন সরবরাহ করে, ভিন্ন ভিন্ন পদ্ধতির চেষ্টা করে ভিজিটরকে আকর্ষণ করার চেষ্টা করে।

এটি দ্রুত বর্ধনশীল বিজ্ঞাপন নেটওয়ার্ক। প্রতি মাসে 10 বিলিয়নেরও বেশি ইম্প্রেসন হয় তাদের বিজ্ঞাপনে।

অ্যাডস্টেরা ওয়েবসাইটের ট্র্যাফিক মনিটাইজেশন করা অবিশ্বাস্যরকম সহজ করে তুলেছে, এ কারণেই এটি বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল বিজ্ঞাপন সংস্থাগুলির মধ্যে একটি।

ডিসপ্লে ব্যানারগুলির মতো স্ট্যান্ডার্ড বিজ্ঞাপনের সাথে ডেস্কটপ এবং মোবাইল উভয়ের জন্য রয়েছে popunders, pre-roll video, and push notifications এড ফরম্যাট।

পাবলিশার হিসেবে আবেদন করার ৩০মিনিটের মাঝেই ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখাতে পারবেন।

পেমেন্ট : Google Adsense এর বিকল্প এডস্টেরা ইনস্ট্যান্ট পেমেন্ট করে। তবে পেমেন্ট নেওয়ার জন্য একাউন্টে থাকতে হবে ১০০ ডলার। পেপাল এবং বিটকয়েনের মাধ্যমে টাকা উঠানো যায়।

বিশেষ দ্রষ্টব্য! যেসব এড কোম্পানীতে ইনস্ট্যান্ট এপ্রুভাল পাওয়া যায়, তাদের বেশিরভাগই এডাল্ট বিজ্ঞাপন দেয়। তাই বিজ্ঞাপন কোড যুক্ত করার সময় এসব বিজ্ঞাপন ফিল্টার করে দিবেন।

7. BD Ads Network – বাংলাদেশী এড কোম্পানী

হালাল বিজ্ঞাপনের গ্যারান্টি দিয়ে যাত্রা শুরু করেছে বাংলাদেশী গুগল অ্যাডসেন্স বিকল্প এড নেটওয়ার্ক BDADSNETWORK.  আপনার ওয়েবসাইট / ব্লগের কনটেন্ট যদি হালাল হয় তবে আপনি মনিটাইজেশন পেতে পারেন।

টেক্সট অ্যাড, ব্যানার অ্যাড এবং কিওয়ার্ড ডিটেক্ট করে Relevant Ads শো করতে পারে। পাবলিশারদেরকে ৭০% শেয়ার দিচ্ছে বিডিএডভারটাইজ।

পেমেন্ট : ব্লগের জন্য বাংলাদেশী এই বিজ্ঞাপন কোম্পানী শুধুমাত্র ব্যাংক মেথডে পেমেন্ট দেয়। প্রতিমাসের প্রথম সপ্তাহে পেমেন্ট নেওয়া যায়। পেমেন্ট নেওয়ার জন্য একাউন্টে ৫০০০ টাকা থাকতে হবে।

Google Adsense Alternatives নিয়ে শেষ কথা

আপনি যদি অ্যাডসেন্স অভিজ্ঞতাটি অনেক বেশি পছন্দ করেন এবং সত্যিই এ থেকে সরে যেতে চান না, একইসাথে আরো বেশি ইনকাম করতে চান, গুগল অ্যাডসেন্স বিকল্প হিসেবে গুগল অ্যাড এক্সচেঞ্জ ব্যবহার করুন।

গুগল এড এক্সচেঞ্জ ‘অ্যাডেক্স’ নামেও পরিচিত। প্রতি ক্লিকের পরিবর্তে আপনাকে প্রতি 1000 ইমপ্রেশনের ভিত্তিতে অ্যাডেক্স অর্থ প্রদান করবে।

খারাপ দিক হলো প্রতি মাসে কমপক্ষে ৫মিলিয়ন ভিজিটরস থাকতে হবে এবং আপনার সাথে কাজ করার জন্য বিশেষজ্ঞ গুগল একাউন্টের প্রতিনিধি প্রয়োজন।

যদি আপনার ব্লগটির জন্য ইনস্ট্যান্ট মনিটাইজেশন অন করতে চান তাহলে google adsense alternatives এড নেটওয়ার্ক হিসেবে এডস্টেরা ব্যবহার করতে পারেন।

আরো ভালো কোনো গুগল এডসেন্স বিকল্প জানা থাকলে আমাদের সাথে শেয়ার করুন।

2 thoughts on “গুগল অ্যাডসেন্স বিকল্প এড নেটওয়ার্ক | 7 best Google Adsense Alternatives”

  1. Hooligan Media দিয়ে মনিটাইজেশন অনেক সহজ। পেমেন্ট ও ভালো। এটা দিয়া website, blog, youtube channel সবই মনিটাইজ করা যায়। রেগুলার পেমেন্ট।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top