সেরা ৭ ছবি বিক্রির ওয়েবসাইট | অনলাইনে ছবি বিক্রি করে আয়

ছবি বিক্রি করে আয়

আপনি কি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে চান? ভাবছেন কোন ওয়েবসাইট আপনার ছবিগুলো বিক্রি করতে অনুমতি দিবে, কিংবা কোন ছবি বিক্রির ওয়েবসাইট আপনার ছবিগুলো বিক্রি করার জন্য সবচেয়ে ভালো হবে!

যদি আপনি ছবি বিক্রির ওয়েবসাইট সম্পর্কে জানেন তাহলে একজন ফটোগ্রাফার হিসেবে খুব সহজেই অনলাইনে ছবি বিক্রি করে বাড়তি কিছু টাকা আয় করে নিতে পারেন।

বর্তমানে বিভিন্ন ধরনের স্কিলড ফটোগ্রাফার ও ছবির ডিমান্ড এতটা বেশি যা কখনোই ছিল না। বড় বড় কর্পোরেট বিজনেস কিংবা ছোট বিজনেস থেকে শুরু করে ব্লগার, ইউটিউবার সকলেই অনলাইনে স্টক ফটো সাইটগুলো থেকে ছবি কিনে নেয়।

আপনি যদি ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে আজকের এই ব্লগ থেকে থেকে আপনি সেরা ৭টি ছবি বিক্রির ওয়েবসাইট সম্পর্কে জেনে নিতে পারবেন।

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার উপায় | How to sell photos online

পূর্বে মিডিয়া ছিল শুধু অফলাইনে যেমন: ম্যাগাজিন, পত্রিকা, বই ইত্যাদি। কিন্তু বর্তমান ইন্টারনেটের যুগে প্রতিদিন লাখ লাখ ওয়েবসাইট ইন্টারনেটে যুক্ত হচ্ছে। এসব সাইটের জন্য প্রয়োজন প্রচুর পরিমাণ এবং বিভিন্ন ক্যাটেগরির কপিরাইট ফ্রি ছবি

এত বিপুল পরিমাণ ছবির যোগান দিতে রয়েছে বিভিন্ন ধরনের স্টক ফটো সাইট, যারা ফটোগ্রাফারদের আপলোড করা ছবি বিক্রি করে দেয় এবং ফটোগ্রাফারকে একটা বড় শেয়ার তার ছবির মূল্য হিসেবে দিয়ে থাকে।

কিছু ছবি থাকে যেগুলো প্রিমিয়িাম কোয়ালিটির পেইড স্টক ফটো, যা মাত্র একবার বিক্রি করা হয়। এসব ছবির দাম ন্যুনতম ১০০ ডলার হয়ে থাকে। অন্যদিকে, যেসব ছবি বারবার বিক্রি করা হয়, সেগুলো ১ ডলার থেকে ১০ ডলার দাম নেওয়া হয়।

তাছাড়া, এমন কিছু ছবি বিক্রির ওয়েবসাইট রয়েছে, যারা মূলত ফ্রিতে ছবি ডাউনলোড করার সুযোগ দেয়, এবং ওয়েবসাইটে এড বসিয়ে ইনকাম করে। তারা মূলত একজন ফটোগ্রাফারের ছবির জন্য ডাউনলোডকারীকে থ্যাংকস গিভিং ডোনেশন দেওয়ার অপশন রাখে। উন্নত দেশে এই থ্যাংকস গিভিং ডোনেশন বেশ প্রচলিত হওয়ায় এখান থেকেও ভালো ইনকাম হয়।

ছবি বিক্রির ওয়েবসাইট | Best 7 Photo Selling Website

অনলাইনে ছবি বিক্রি করার অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো আপনাকে ছবি বিক্রি করে আয় করার সুযোগ দিবে৷ একনজরে, আমাদের বাছাই করা সেরা ৭টি ছবি বিক্রির ওয়েবসাইট দেখে নিন:

  1. Shutterstock.com
  2. Adobe stock
  3. Can stock photo
  4. Alamy.com
  5. IstockPhoto.com
  6. pexels.com
  7. pixabay.com

1. Shutterstock.com | সেরা ছবি বিক্রির ওয়েবসাইট

সেরা ছবি বিক্রির ওয়েবসাইট

অনলাইনে ছবি বিক্রি করার সাইটগুলোর মাঝে অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট। একজন ফটোগ্রাফার হিসেবে আপনি এই মার্কেটপ্লেসটি থেকে দীর্ঘ সময় ধরে প্রচুর টাকা আয় করতে পারবেন।

Shutterstock সাইটের ownerদের মতে, এই সাইটের সেলাররা এখন পর্যন্ত পৃথিবী জুড়ে প্রায় $500 million এর মত আয় করেছে। এখানে ১০০ মিলিয়নের ওপরে ছবি রয়েছে। প্রতিনিয়ত নতুন নতুন ছবি আপলোড করা হচ্ছে।

এখানে আপনি একদম ফ্রি সাইন আপ করতে পারছেন। প্রতি ছবির জন্য $.04 এবং ১০% পেতে পারেন ভিডিওর জন্য। ডাউনলোড করা ছবির ভিত্তিতে প্রায় ৪০% পর্যন্ত কমিশন পাবেন এই সাইট থেকে। এই ওয়েবসাইটে নিয়মিত কাজ করে প্রতিদিন প্রায় ১২০ডলার পর্যন্ত আয় করা সম্ভব।

পেমেন্ট নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। Shutterstock ওয়েবসাইট থেকে প্রতি মাসে আপনাকে আপনার প্রাপ্য টাকা দিয়ে দেয়া হবে।
যত বেশি ছবি আপলোড করবেন তত বেশি ইনকাম করতে পারবেন।

এছাড়াও কাউকে রেফার করেও আয় করতে পারেন এই সাইট থেকে। যখন কোনো আর্টিস্ট আপনার রেফার করা লিংক থেকে সাইন আপ করবে, তার আপলোড করা প্রতিটি ছবির ডাউনলোড এর সময় আপনি কমিশন পাবেন। তাই Shutterstock নিঃসন্দেহে অনলাইনে আয় করার একটি লাভজনক ওয়েবসাইট।

আরো পড়ুন:  ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় | সেরা ৮ উপায় জেনে নিন

আপনি যদি একজন ভাল মানের ফটোগ্রাফার হন, তাহলে Shutterstock ওয়েবসাইটটি আপনার জন্য৷ আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করে আয় করার এর থেকে ভাল সূযোগ আর কি হতে পারে?

2. Adobe stock | জনপ্রিয় ছবি বিক্রির ওয়েবসাইট

Adobe stock বর্তমানে অনেক নামকরা একটি স্টক ইমেজ ওয়েবসাইট। প্রতিদিন বহু কোম্পানি , ফ্রীল্যান্সার ও প্রতিষ্ঠানের লোকেরা হাজার হাজার প্রিমিয়াম কোয়ালিটির ছবি কিনে নেয় Adobe stock থেকে।

এই ওয়েবসাইটে আপনি আপনার যেকোনো সাধারণ ছবি বা ভেক্টর ছবির প্রতিটি ডাউনলোডের জন্য ৩৩% এবং ভিডিওর জন্য ৩৫% পর্যন্ত কমিশন পাবেন। মাত্র ২৫ ডলার হলেই টাকা উইথড্র করে ফেলতে পারবেন PayPal কিংবা Skrill এর মাধ্যমে।

ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়

তবে এই সাইটে ছবি বিক্রি করতে চাইলে আপনাকে অবশ্যই ক্যামেরা ও ছবি তোলা সম্পর্কে যথেষ্ট ভাল ধারনা থাকতে হবে৷ নতুবা আপনার ছবি বিক্রি করে আয় করার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।

আপনি যত অসাধারণ, ভাল মানের ছবি তুলবেন তত ইনকাম করতে পারবেন। ছবির lightning, natural moments, color এই সব গুলোর সঠিক সংমিশ্রণে ছবিটিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন।
Adobe stock সাইটে কেন ছবি বিক্রি করবেন?

  • ৩৩% পর্যন্ত কমিশন ছবির জন্য
  • ৩৫% ভিডিওর জন্য
  • ২৫ ডলার হলেই উইথড্র করার সুযোগ
  • Paypal কিংবা skrill এর মত ওয়ালেটে উইথড্র করার সুবিধা।

Adobe stock মানসম্মত ফটোগ্রাফারদের জন্য নিঃসন্দেহে একটি ভাল প্লাটফর্ম৷ অনলাইন ভাল একটা এমাউন্ট ইনকাম করতে চাইলে আজই আপনার তোলা সেরা ছবিগুলো বিক্রি করুন Adobe stock এ এবং অনলাইনে ছবি বিক্রি করে আয় করা শুরু করুন।

3. Canstock photo

অনলাইনে ছবি বিক্রি করে আয়

Can stock photo এমন একটি সাইট যেটি আপনাকে প্রতিটি ডাউনলোড এর জন্য দেবে ৫০% পর্যন্ত কমিশন। এটি বর্তমানে অন্যতম ফাস্ট এবং ফেয়ার একটি ওয়েবসাইট যেটি অবশ্যই আপনাকে পেমেন্ট দিবে। ৫০ ডলার হয়ে গেলেই আপনি আপনার ইনকাম উইথড্র করার অনুমতি পেয়ে যাবেন৷

আপনি যদি প্রতি সপ্তাহে নিয়মিত ছবি আপলোড করেন এবং আপনার একাউন্টে যদি প্রচুর পরিমানে ছবি থাকে তাহলে আপনার আয়ের পরিমানও বেড়ে যাবে৷ কারন যতবেশি ভাল মানের ছবি তত বেশি ইনকাম করার সুযোগ। এই ওয়েবসাইট থেকে আপনি পাচ্ছেন:

  • ৫০% পর্যন্ত কমিশন
  • ফাস্ট সাবমিশন সুবিধা
  • মাত্র ৫০ ডলার হলেই উইথড্র করার অনুমতি
  • সহজ এবং দ্রুত উইথড্র করার সুযোগ

এই ওয়েবসাইট এ রেজিষ্ট্রেশন করা খুবই সহজ। রেজিষ্ট্রেশন করতে হলে আপনাকে একটি এপ্লিকেশন পাঠাতে হবে যেখানে কমপক্ষে তিনটি ছবিও থাকতে হবে।

আপনার ছবির মান ভাল হলে একদিনের মধ্যেই ওদের কাছ থেকে রিপ্লে পাবেন। তাই মানসম্মত কাজ করতে পারলে আয় নিয়ে চিন্তার কোনো কারন নেই।

আপনার তোলা সেরা ছবিগুলো নিয়ে আজই এপ্লাই করুন can stock photo সাইটে। আর অনলাইনে ছবি বিক্রি করে আয় করুন খুব অল্প কিছু দিনের মধ্যে।

4. Alamy.com

Alamy.com সাইট টি পৃথিবীব্যাপী বিচিত্র ও ক্রিয়েটিভ ছবির ভান্ডার হিসেবে পরিচিত৷ এই ওয়েবসাইটের প্রতিটি ছবিই হয় ভাল মানের এবং ইউনিক। এখানে প্রায় ২৩৬.২৩ মিলিয়ন ছবি রয়েছে। প্রতিদিন প্রায় ৩০০০ ছবি যুক্ত হয় Alamy.com এ।

photo selling website

তাই আপনার ছবিগুলো যদি হয় ইউনিক এবং ক্রিয়েটিভ তাহলে Alamy.com হবে আপনার জন্য লাভজনক একটি সাইট।

Alamy.com এ কনট্রিবিউটর হলে আপনি যা পাবেন;

  • ৫০% পর্যন্ত কমিশন পাবেন এক্সক্লুসিভ ইমেজ গুলোর জন্য
  • ৪০% পর্যন্ত কমিশন পাবেন নন এক্সক্লুসিভ ইমেজ গুলোর জন্য
  • অনেক সহজে এবং দ্রুত গতিতে সাবমিশান করতে পারবেন
  • সোজাসাপটা ও ঝামেলা মুক্ত কন্ট্র্যাক করতে পারবেন

তাই আপনার ক্যামেরায় তোলা ক্রিয়েটিভ ছবিগুলোর সঠিক মূল্য পেতে একজন কন্ট্রিবিউটর হিসেবে রেজিস্ট্রেশন করে ফেলুন Alamy.com এ।

রেজিষ্ট্রেশন করতে চাইলে আপনার নাম, ইমেইল এড্রেস, মোবাইল নম্বর এবং নিজের দক্ষতা সম্পর্কে কিছু সহজ কথা লিখে এপ্লাই করে ফেলুন Alamy.com এ। আপনার ক্যামেরায় তোলা ছবি গুলোর সঠিক ব্যবহার করুন। Alamy.com এ ছবি বিক্রি করে টাকা আয় করুন।

5. IstockPhoto.com | ছবি বিক্রির ওয়েবসাইট

ছবি বিক্রি করার ওয়েবসাইটবর্তমানে ছবি বিক্রির ওয়েবসাইট গুলোর মধ্যে IstockPhoto.com আরেকটি জনপ্রিয় সাইট। আই-স্টক ফটো পুরো পৃথিবীব্যাপী মাইক্রো স্টক ইমেজ প্রভাইড করে থাকে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আর্টিস্ট, ফটোগ্রাফার ও ডিজাইনাররা এখানে কন্ট্রিবিউটর হিসেবে নিজেদের ছবি আপলোড করে। সেগুলো বিক্রি করে আয় করে অনেক টাকা।

আপনি যদি IstockPhoto.com এ জয়েন করতে চান তাহলে শুধুমাত্র আপনার ইমেল, কান্ট্রি আর একটি পাসওয়ার্ড সিলেক্ট করেই IstockPhoto.com এর সদস্য হয়ে যেতে পারেন। আর আপনার তোলা ছবি বিক্রি করে টাকা আয় করতে পারেন মোটা অঙ্কের টাকা।

আরো পড়ুন:  অনলাইনে ইনকাম করার উপায় ২০২৩ | 18 Ways to Earn Money in Bangladesh

অনলাইনে এরকম আরো অনেক স্টক ছবি বিক্রি করার সাইট রয়েছে যেগুলো আপনাকে আপনার তোলা ছবি বিক্রি করে ইনকাম করার সুবর্ণ সুযোগ তৈরী করে দিবে।

প্রত্যেকটি ওয়েবসাইটেই নিবন্ধন করার সহজ পদ্ধতিগুলো অনুসরণ করে আপনিও হয়ে যেতে পারেন যেকোনো স্টক ইমেজ ওয়েবসাইট এর সেলার / কন্ট্রিবিউটর।

অনেক ক্ষেত্রে সম্মানীর পরিমান বেশি অনেক ক্ষেত্রে আবার কম। তবে ছবির মান ভাল হলে বিক্রিও বেশি হবে আর আয়ের পরিমানও বাড়বে।

6. Pexels

ছবি বিক্রির ওয়েবসাইটPexels ফ্রি ছবি ও ভিডিও ডাউনলোড করার জন্য জনপ্রিয় ওয়েবসাইট। তবে এখানে আপনার ছবিগুলো আপলোড করে আয় করতে পারেন।

পিক্সেল সরাসরি কোন টাকা না দিলেও ছবি বিক্রির এই সাইটে থ্যাংকস গিভিং অপশন রয়েছে। আপনার ছবি যদি সুন্দর হয়, অনেক অনেক ডাউনলোড হতে থাকে, তাহলে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

7. Pixabay

ছবি বিক্রি করে আয়Pixabay অনেকটা Pexels এর মতোই ছবি বিক্রির ওয়েবসাইট। তবে এখানে বাছাই করে শুধু প্রিমিয়াম কোয়ালিটির ফ্রি ছবি আপলোড করা হয়। তাই, এখানে ছবির সংখ্যা কিছুটা কম।

সুতরাং, আপনার ছবির মান যদি ভালো হয়, তাহলে পিক্সাবেতে ছবি আপলোড করে আয় করতে পারেন। এই ছবি বিক্রির ওয়েবসাইট থেকেও শুধু থ্যাংকস গিভিং এর মাধ্যমেই ইনকাম হয়ে থাকে।

অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে যদি দৃঢ় সংকল্প থাকে তাহলে, এই ৭টি ছবি বিক্রির ওয়েবসাইট এ ছবি আপলোড করা অত্যন্ত লাভজনক হবে।

আপনি কি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবেন?

আপনার কাছে কি ভাল মানের একটি ক্যামেরা আছে? কিংবা মোবাইলের ক্যামেরায় খুব ভালো ছবি আসে? আপনি কি ভাল ছবি তুলতে পারেন?

আপনাকে অভিনন্দন, আপনি ফটোগ্রাফি করে অনলাইনে টাকা আয় করার জন্য প্রস্তুত। তাহলে আর দেরী নয়। এই দক্ষতাকে কাজে লাগিয়ে আজই আপনার ক্যামেরায় তোলা ছবি বিক্রি করে আয় করা শুরু করুন।

আপনি হয়ত শখের বসে নানা ধরনের ছবি তোলেন। বিনা পয়সার বন্ধুদেরকে প্রতিনিয়ত ছবি তুলে দেন। এতে আপনার সময় নষ্ট ছাড়া কিছুই হচ্ছে না।

তাই শুধুমাত্র শখের বসে ছবি তুলে আর অযথা সময় নষ্ট করতে যাবেন না। বরং আপনার এই শখই হবে আপনার আয়ের উৎস। চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনার তোলা ছবি গুলো বিক্রি করে অনলাইনে আয় করা যায়।

কেন আপনার তোলা ছবি গুলো বিক্রি করে আয় করবেন?

শখের বসে তোলা আপনাদের ছবি গুলোকে কেন বিক্রি করবেন? এবং আয় করার এত অপশন থাকতে এই অপশনটি কেন বেছে নিবেন? এই প্রশ্ন নিশ্চয়ই আপনার মাথার মধ্যে ঘুরছে।

তবে কোনো রকম সংশয় নিয়ে কাজ শুরু করার চেয়ে জেনে নেয়া ভাল যে, কেন আপনি আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করে আয় করবেন৷

একবার ভেবে দেখুন তো আপনি সারাদিনে ঠিক কতটুকু সময় আপনার ক্যামেরাটির পেছনে ব্যয় করছেন? শখের বসে হাজার হাজার ছবি তুলে পুরো গ্যালারী ভরিয়ে ফেলছেন।

বিনিময়ে বন্ধুদের কাছ থেকে সোশ্যাল মিডিয়ায় কিছু লাইক কমেন্ট পাচ্ছেন কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। হয়তো মাঝে মাঝেই মেমোরীর অতিরিক্ত জায়গা দখলের কারণে ছবি ডিলিট অভিযানে নামতে হয়। ফটোগ্রাফারদের সম্পদ এবং আবর্জনা দুইটাই কিন্তু ছবি

তাই আর অযথা এভাবে আপনার সময় ও ছবি নষ্ট না করে কাজে লাগান আপনার ফটোগ্রাফি শখকে। এবং আপনার জীবনকে আরো অর্থবহ করে তুলুন নিজের আয় থেকে।

নিজের তোলা ছবি অনলাইনে বিক্রি করা কি লাভজনক হবে?

হ্যাঁ, এবার আসুন আসল প্রসঙ্গে। আপনি কষ্ট করে একটি কাজ করলেন। সারাদিন ভেবেচিন্তে কিছু ছবি তুললেন। সেটাকে আয়ের উৎস হিসেবে নিলেন কিন্তু সন্তোষজনক কোনো আয় হল না। তাহলে ব্যাপারটা কেমন হবে বলুন?

তখন কিন্তু কেউই কষ্ট করে তোলা ছবি বিক্রি করার কথা ভাববে না। যথেষ্ট লাভবান হওয়া সম্ভব বলেই আজকাল অনেকেই এই পথের দিকে ঝুঁকেছেন।

তবে আপনি তুলে সেই ছবি বিক্রি করে কত টাকা আয় করবেন সেটি নির্ভর করবে আপনার উপর এবং কিছুটা আপনি যে সাইটে ছবি বিক্রি করতে চান সেই সাইটের উপরে।

আপনি যত বেশি ছবি আপলোড করবেন তত বেশি ইনকাম করতে পারবেন। আপনার ছবির মানও নির্ভর করে আপনার আয়ের ক্ষেত্রে। আপনি যত মানসম্মত ছবি আপলোড করবেন আপনার ছবির চাহিদাও বেশি হবে এবং আপনার আয়ও সেই হারে বাড়তে থাকবে।

আরো পড়ুন:  ক্যাপচা এন্ট্রি করে আয় করুন সেরা ১০ টি ওয়েবসাইট থেকে

ক্যামেরায় তোলা ছবি অনলাইনে কোথায় বিক্রি করবেন?

অনলাইনে এমন অনেক ছবি বিক্রি করার সাইট রয়েছে যেগুলো আপনাকে আপনার নিজের তোলা ছবি বিক্রি করার সুযোগ দেবে। কিন্তু তার মধ্যে সবচেয়ে লাভজনক হচ্ছে অনলাইন স্টক ইমেজ ওয়েবসাইট

বর্তমানে বিভিন্ন কোম্পানি, ফ্রীল্যান্সার, অলাইন বিজনেস কিংবা বিজ্ঞাপন দেয়ার সময়ে অনেকেই আলাদা করে ফটোগ্রাফার ভাড়া করার ঝামেলা নিতে চান না। সহজেই নিজের কাজের জন্য কিংবা প্রতিষ্ঠানের জন্য ছবি ডাউনলোড করে নিতে চান।

তাই আজকাল একটি ছবির কতটুকু চাহিদা তা বুঝতেই পারছেন আপনি। আর তাদের এই চাহিদা কে কাজে লাগিয়ে আয় করা সম্ভব হাজার হাজার টাকা।

এখন যেকোনো মানুষই কিন্তু এই স্টক ইমেজ ওয়েবসাইটে নিজের শখের বসে তোলা ছবি বিক্রি করে আয় করতে পারেন। আপনার তোলা ছবিটি এখানে আপলোড দেয়ার পর যে কেউ এটি ডাউনলোড করলে সে এটি ব্যবহারের অনুমতি পেয়ে যাবে। আর এটিই হবে আপনার আয়ের উৎস।

কিভাবে ছবি বিক্রির ওয়েবসাইটে ছবি বিক্রি করে আয় করা যায়?

স্টক ইমেজ ওয়েবসাইট থেকে আয় করতে হলে প্রথমেই আপনাকে নির্বাচন করতে হবে একটি ট্রাস্টেড ওয়েবসাইট। সেখানে আপনাকে অবশ্যই সাইন আপ করতে হবে।

যেকোনো স্টক ইমেজ ওয়েবসাইটে সাইন আপ করতে চাইলে প্রথমে sell image অথবা submit image অপশন গুলো খুঁজে বের করতে হবে।

এরপর রেজিষ্ট্রেশন করে নিতে হবে। রেজিষ্ট্রেশন প্রক্রিয়াটি মূলত আর দশটি সাধারণ ওয়েবসাইট এর মত করেই করা সম্ভব। এর জন্য আপনার লিগ্যাল নেম, ইউজার নেম, ভেরিফাইড ইমেল এড্রেস ও একটি স্ট্রং পাসওয়ার্ডই যথেষ্ট।

তাহলে দেখতেই পাচ্ছেন কত সহজে আপনি যেকোনো স্টক ইমেজ ওয়েবসাইট এ রেজিষ্ট্রেশন করে নিতে পারেন। আর আপনার তোলা ছবি বিক্রি করে আয় করা শুরু করে দিতে পারেন।

এবার আপনার মনে একটি প্রশ্ন থেকে যায়, মানুষ কেন আমার ছবি কিনবে? কারা আমার ছবি থেকে লাভবান হবে? চলুন তাহলে এ বিষয়ে জেনে নেয়া যাক;

আপনার ছবি কে কিনবে? কেন কিনবে?

আপনি ভাবতেও পারবেন না ইন্টারনেট ও ডিজিটাল প্রযুক্তির এই যুগে আপনার একটি মানসম্মত ছবির কি পরিমাণ চাহিদা রয়েছে। আজকাল ঘরে ঘরে গরে উঠছে ফ্রিল্যান্সার। ডিজিটাল মার্কেটিং এর উপরে গড়ে উঠছে নানা প্রতিষ্ঠান৷

যেকোনো কোম্পানী, ওয়েবসাইটের মালিক, ব্লগার কিংবা অনলাইম বিজনেসম্যানরাই আপনার তোলা ছবির সবচেয়ে বড় গ্রাহক হবেন।

এসব প্রতিষ্ঠান কিংবা ব্যক্তি পর্যায়ে বিভিন্ন কাজে যেমন  বিজ্ঞাপন, প্রমোশন, প্যাকেজিং, রাইটিং, ব্রান্ডিং, ডিজাইন প্রভৃতি কাজে ভালো কোয়ালিটি এবং কপিরাইট ফ্রি ছবি প্রয়োজন হয়।

কিন্তু তাদের ছবি তোলার মতো সময় নেই। তাই তারা স্টক ইমেজ সাইটগুলো থেকে ছবি এবং কপিরাইট কিনে নেয়। সুতরাং স্টক ইমেজ ওয়েবসাইটে কাজ করলে আপনার মানসম্মত কাজের যে যথাযথ মূল্য পাবেন তা নিশ্চিতভাবে বলা যায়।

ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়?

এটা অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ বিষয় কারন আপনি কষ্ট করে একটি কাজ করবেন আর সেটার মূল্য সম্পর্কে সঠিক ধারনা রাখবেন না তা কি করে হয়।

স্টক ফটো সাইট

অনলাইনে ছবি বিক্রি করে ঠিক কত টাকা আয় করতে পারবেন তার সুনির্দিষ্ট এমাউন্ট বলা না যায় না। কারন এটা পুরোপুরি নির্ভর করছে আপনি কোন স্টক ইমেজ ওয়েবসাইট (stock image website) এ আপনার ছবি গুলো আপলোড করছেন তার উপরে। আর সবচেয়ে মূল্যবান বিষয়ে হল আপনার তোলা ছবি গুলো কতটুকু মানসম্মত?

ভাল মানের স্টক ইমেজ ওয়েবসাইট গুলো আপনাকে ছবি প্রতি ডাউনলোডের জন্য ন্যূনতম $.২৫ – $.৩৫ এর মত টাকা দিবে। আর এই টাকা বৃদ্ধি পেতে থাকবে আপনার তোলা ছবিটি কতবার ডাউনলোড করা হয় সেই ভিত্তিতে। তাহলে সহজেই ক্যালকুলেশনটা করে নিন।

দিনে যদি ১০০ বার আপনার ছবিগুলো ডাউনলোড হয়, তাহলেও আপনি প্রতিদিন যে পরিমাণ টাকা পাচ্ছেন (100*0.25 = 40$ = ৩০০০৳) তা কি যথেষ্ট নয়?

গুরুত্বপূর্ণ একটি কথা আবার স্মরণ করে দেই, সেটি হচ্ছে অবশ্যই মানসম্মত এবং সময়োপযোগী ছবি আপলোড করবেন। অন্যথায় আপনার শুধু সময়ই নষ্ট হবে। তাই অনলাইনে  ছবি বিক্রি করে আয় করতে চাইলে অবশ্যই এই বিষয় গুলো মাথায় রাখবেন।

এবার আসুন জেনে নেই এমন কিছু স্টক ইমেজ ওয়েবসাইট এর নাম যেখানে আপনি আপনার নিজের তোলা ছবিগুলো বিক্রি করে আয় করতে পারবেন।

ছবি বিক্রির ওয়েবসাইট নিয়ে শেষ কথা

কি বুঝলন, অনলাইনে ছবি বিক্রি করে আয় করা সম্ভব তো! আপনার যদি ছবি তোলার প্রতি ব্যপক আগ্রহ থাকে এবং ফটোগ্রাফি নিয়ে পর্যাপ্ত ধারনা থাকে তাহলে আর অপেক্ষা না করে এই পারদর্শিতাকে আজই কাজে লাগিয়ে ফেলুন।

অন্যদের মত নিজের মূল্যবান সময় অযথা নষ্ট না করে আপনার ছবি তোলার শখটাকেই একটি প্রফেশনাল অপরচুনিটি দিন। এই ফটোগ্রাফি শখ এবং দক্ষতাকে আপনার আয়ের উৎস করে ফেলুন।

আপনার কষ্ট করে তোলা প্রত্যকটা বিচিত্র ও মানসম্মত ছবির সঠিক মূল্য বুঝে নিন। আমাদের সাজেস্ট করা সেরা ৭টি ছবি বিক্রির ওয়েবসাইট থেকে আপনার পছন্দ করা সাইটে আজই রেজিষ্ট্রেশন করে ফেলুন।

আশা করি, উল্লেখিত অনলাইনে ছবি বিক্রি করে আয় উপায় এবং  ৭টি অনলাইনে ছবি বিক্রি করার ওয়েবসাইট আপনার উপকারে আসবে। আপনিও অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

4 thoughts on “সেরা ৭ ছবি বিক্রির ওয়েবসাইট | অনলাইনে ছবি বিক্রি করে আয়”

  1. আমি আমার ছবি গুলো ভালো করার চেষ্টা করি এবং আশা করি তোমাদৈর ভালো লাগবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top