ইভেন্ট ম্যানেজমেন্ট কি | Event Management in Bangladesh

ইভেন্ট ম্যানেজমেন্ট কি

ইভেন্ট ম্যানেজমেন্ট : ইভেন্ট ম্যানেজমেন্ট হলো সামাজিক বা ব্যবসায়িক উদ্দেশ্যে বিভিন্ন ধরনের সরকারী এবং ব্যক্তিগত অনুষ্ঠানের পরিকল্পনা এবং হোস্ট করার প্রক্রিয়া।

সারাবছরই ছোটখাটো কোনো না কোনো অনুষ্ঠান লেগেই থাকে। কর্মব্যস্ত মানুষের হাতে অনুষ্ঠানের যাবতীয় আয়োজন করার সময়টাই বা কোথায়? তাই বলে কি অনুষ্ঠান থেমে থাকবে? না, একদম না। এজন্যই আজকাল মানুষ ইভেন্ট ম্যানেজমেন্টের (Event Management) দ্বারপ্রান্তে ছুটছেন।

বিয়ে বলুন কিংবা যেকোনো কনসার্ট, মেলা, মিটিং, জন্মদিন, পার্টি, ভ্রমণ কিংবা কনফারেন্সের আয়োজন, সবক্ষেত্রেই এখন মানুষ ইভেন্ট ম্যানেজমেন্টের উপরই বেশি নির্ভর করছেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট যেমন একটি শৈল্পিক কাজ তেমনি এটি পরিচালনা করাও বেশ চ্যালেঞ্জিং ব্যাপার। আপনিও কি ইভেন্ট ম্যানেজমেন্ট করার চিন্তা করছেন? জানতে চান ইভেন্ট ম্যানেজমেন্ট কি, ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি! তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই।

ইভেন্ট ম্যানেজমেন্ট কি | What is event management in Bangla?

ইভেন্ট ম্যানেজমেন্ট শব্দ দুটি ইংরেজি ভাষা থেকে এসেছে। এখানে Event শব্দের অর্থ হলো কোনো অনুষ্ঠান কিংবা ঘটনা। আর, management মানে হলো ব্যবস্থাপনা বা পরিচালনা।  

অর্থাৎ, ইভেন্ট ম্যানেজমেন্ট বলতে বুঝায় যেকোনো অনুষ্ঠান,  ঘটনা কিংবা কোনো আয়োজন সম্পন্ন করার জন্য সার্বিক কাজ পরিচালনা বা তদারকি করা।

চলুন, একটা উদাহরণ থেকে সহজে বুঝে নেওয়া যাক।  মনে করুন, আপনি একটি বিয়ে পরিচালনার দায়িত্বে আছেন। তাহলে বিয়ের সাথে রিলেটেড যে কাজগুলো যেমন; বিয়ের কার্ড ছাপানো, কার্ড বিলি করা, কমিউনিটি সেন্টার বুকিং, গাড়ি ভাড়া, ছবি তোলা ইত্যাদি যাবতীয় কাজের দায়ভার থাকবে ইভেন্ট ম্যানেজমেন্টের হাতে।

আবার ধরুন একদল লোক কোনো একটি দর্শনীয় স্থানে যাওয়ার জন্য ইভেন্ট ম্যানেজমেন্টের কাছে গেলো। তখন ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ হলো দর্শনীয় জায়গা ঠিক করে দেওয়া, টিকিট বুকিং, যাতায়াতের ব্যবস্থা, থাকার ব্যবস্থা করা।

মোটকথা ভ্রমণের পুরো দায়িত্বই থাকে ইভেন্ট ম্যানেজমেন্টের পরিচালনায়।

Event Management in Bangladesh

মানুষ এখন কর্মব্যস্ত থাকার কারণে যেকোনো ইভেন্টের দায়ভার ইভেন্ট ম্যানেজমেন্টের হাতে তুলে দেয়। এছাড়া যেকোনো অনুষ্ঠানের সাজসজ্জা একটা বড় ফ্যাক্টর, যে কারণে এখন মানুষ ইভেন্ট ম্যানেজমেন্টকে দিয়ে অনুষ্ঠানের ব্যবস্থাপনা করাতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে।

উন্নত বিশ্বে এই ইভেন্ট ম্যানেজমেন্টের কদর অনেক বেশি। তবে বর্তমানে বাংলাদেশেও এর ক্ষেত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

বর্তমানে বাংলাদেশে ইভেন্ট ম্যানেজমেন্টের অনেক ফার্ম রয়েছে। আর দিন দিন ক্ষেত্র বৃদ্ধির সাথে সাথে কোম্পানী এবং এই ইভেন্ট ম্যানেজমেন্ট জব এর পরিমাণও বৃদ্ধি পাচ্ছে, যার দরুণ কর্মসংস্থানেরও সুযোগ বাড়ছে।

তাই এটা হলফ করে বলা যায়, সূদুর ভবিষ্যতে এই ইভেন্ট ম্যানেজমেন্ট বাংলাদেশের সর্বক্ষেত্রে ছড়িয়ে পরবে।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি?

একটি ইভেন্ট পরিচালনা করা খুব একটা সহজ কাজ নয়। এর জন্য প্রয়োজন পরে বুদ্ধিমত্তা, দক্ষতা, বিচক্ষণতা আর পরিশ্রমের। ক্রিয়েটিভিটি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া, তাৎক্ষনিক সমস্যা মোকাবেলা করার মতো সফট স্কিল থাকতে হয়।

ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ

১. দলগঠন করা

ইভেন্ট ম্যানেজমেন্ট একটি দলগত কাজ, একটা ইভেন্ট পরিচালনা করা আপনার একার পক্ষে কখনই সম্ভব না।

আপনি যদি একটি ইভেন্ট ম্যানেজমেন্টের দলনেতা হয়ে থাকেন, তবে বুঝতেই পারছেন আপনার উপরই মূল দায়িত্ব থাকবে।

সবাই তো আর সব কাজে পারদর্শী না। তাই আপনাকে দলগঠনে সর্বোচ্চ বিচক্ষণতার পরিচয় দিতে হবে। যে যে কাজে পারদর্শী তাকে সেই দায়িত্বই ভাগ করে দিন।

অনেক সময় দেখা যায়, একটি ইভেন্ট পরিচালনায় অনেক লোক থাকে। কিন্তু, দলগঠনে ভুল হলে কিংবা সঠিকভাবে কাজ ভাগাভাগি না করার দরুন সমগ্র ইভেন্টটাই নষ্ট হয়ে যায়।

তাই ইভেন্ট ম্যানেজমেন্টের আগে টিম ম্যানেজমেন্টও কম গুরুত্বপূর্ণ নয়। 

২. ইভেন্টের বিজ্ঞাপন দেওয়া

ইভেন্ট ম্যানেজমেন্টের একটি গুরুত্বপূর্ণ কাজ হলো ইভেন্টের বিজ্ঞাপন দেওয়া। মনে করুন, আপনি একটি ইভেন্ট খুব সুন্দরভাবে আয়োজন করলেন। ইভেন্টটির জন্য যা যা করা দরকার সব করলেন। কিন্তু ইভেন্টের বিজ্ঞাপন দিতেই ভুলে গেলেন।

তাহলে হবে টা কী? একটা ইভেন্টের মূল আকর্ষণী তো হলো অডিয়েন্স। অডিয়েন্স জানবে কী করে, যে অমুক জায়গায় একটি ইভেন্ট হচ্ছে?  

এবার চলুন এই বিজ্ঞাপন প্রচারের কয়েকটি উপায় জেনে নেওয়া যাক:

1. পোস্টার, ব্যানারের মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া যায়। যদিও বর্তমানে এই পদ্ধতিতে বিজ্ঞাপন প্রচার দিন দিন কমে যাচ্ছে। 

2. রেডিও, টেলিভিশনের মাধ্যমে আকর্ষণীয়ভাবে ইভেন্টের বিজ্ঞাপনটি তুলে ধরা যায়।

3. বর্তমানে সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে সোশ্যাল মিডিয়া ব্যবহার করা। এক্ষেত্রে ফেসবুক মার্কেটিং এ বেশি অগ্রাধিকার দেওয়া হয়। এর জন্য ইভেন্ট ম্যানেজমেন্টের একটি পেজ খুলে সেটি শেয়ারের মাধ্যমে বিজ্ঞাপনটি প্রচার করা যায়। তবে অতি অল্প সময়ে টার্গেট অডিয়েন্সের কাছে বিজ্ঞাপনটি পাঠানোর ফলপ্রসূ উপায় হলো পেইড ফেসবুক মার্কেটিং। এক্ষেত্রে ফেসবুকই নির্দিষ্ট অডিয়েন্সের কাছে বিজ্ঞাপনটি খুব দ্রুত পৌঁছে দিবে।

4. ব্যান্ড পারফরম্যান্স আয়োজন করা যেতে পারে। যদিও এটি খুব ব্যয়বহুল। যেসব পাবিলক ফিগার কিংবা প্রভাবশালী ব্যক্তিবর্গ ইভেন্টে থাকবেন, তাঁদের কথা বিজ্ঞাপনে উল্লেখ করে দিতে পারেন। এতে মানুষ আকৃষ্ট হয়ে ইভেন্টে আসতে বাধ্য হবে।

5. প্রোমো ভিডিও তৈরি করার মাধ্যমেও কাজটা করা যায়। ইভেন্টে কি কি হবে? কি কি থাকবে? এইসব বিষয় আকর্ষণীয়ভাবে তুলে ধরুন।

ইভেন্ট ম্যানেজমেন্ট সেক্টরে কাজের বিভাগসমূহ

1. প্রোডাকশন বিভাগ: এই বিভাগের কাজ হলো প্রাথমিক পরিকল্পনা করা, ইভেন্টের কাঠামো তৈরি করা। গ্রাহকদের চাওয়ামতো অতিথিদের আপ্যায়নের ব্যাবস্থা করে রাখা।

2. লজিস্টিক বিভাগ: যেকোনো বড় ধরনের ইভেন্টের ক্ষেত্রে জিনিসপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া এবং ইভেন্ট শেষে সরঞ্জাম নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়াই হচ্ছে এই বিভাগের কাজ।

3. জনশক্তি বিভাগ: একটি ইভেন্টের ক্ষেত্রে অনেক জনবলের প্রয়োজন পরে। আর এই দায়িত্বটিই মূলত জনশক্তি বিভাগের উপর ন্যাস্ত থাকে।

4. মার্কেটিং বিভাগ: অডিয়েন্স কিংবা স্পন্সর জোগাড় করা এই মার্কেটিং বিভাগের কাজ। সুনাম রক্ষা করা, এছাড়াও সারাবছর যেনো কাজের শিডিউল লেগে থাকে সেই দিকে খেয়াল রাখাও এই মার্কেটিং বিভাগের কাজ।

বাংলাদেশে ইভেন্ট ম্যানেজমেন্ট ক্যারিয়ার

বর্তমানে অনেকেই নিজেদের ক্যারিয়ার হিসেবে এই ইভেন্ট ম্যানেজমেন্টকে বেছে নিচ্ছেন।  এটি একটি শৈল্পিক পেশা যার মাধ্যমে নিজের দক্ষতা আর কলাকৌশল প্রমাণ করার একটা সুবর্ণ সুযোগ পাওয়া যায়।

বর্তমানে বাংলাদেশে যেহেতু এর ক্ষেত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে, তাই আপনাকে কাজ পাওয়া নিয়ে ভাবতেই হবে না। আপনি আপনার নিজের শৈল্পিক গুণ আর দক্ষতা দিয়ে যেকোনো ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানে চাকরি নিতেই পারেন।

গ্রাজুয়েশন চলাকালীন আপনি পার্ট টাইম পেশা হিসেবে নিতে পারেন এটিকে। গ্রাজুয়েশন শেষ করে ফুল টাইম জব কিংবা নিজেই একটি Event Management প্রতিষ্ঠান শুরু করতে পারেন।  কিংবা নিজেই  ইভেন্ট ম্যানেজমেন্টের মালিক হিসেবে এটিকে শুরু করতে পারেন।

তবে নিজ দক্ষতা, বুদ্ধিমত্তা আর সুন্দর পরিচালনাই আপনাকে এই সেক্টরে সফল করতে পারে।

কিভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট শুরু করবেন?

ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ খুব যে কঠিন এমন কিন্তু নয়। তবে এর জন্য অবশ্যই নিজের মধ্যে কাজ করার আগ্রহ থাকতে হবে।

ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ শুরুতে একটু কঠিন মনে হলেও, করতে করতে দেখবেন এর উপর আপনার দখল চলে আসবে।

এখন আসি শুরুটা কি করে করবেন? নিজের বাড়ি থেকেই শুরু করে দিন না! আপনার বাড়িতে নিশ্চয়ই বিয়ে, জন্মদিন কিংবা ছোটখাটো আরো কিছু অনুষ্ঠান হয়ে থাকে!

ব্যস, ঐ ইভেন্টগুলোর দায়িত্ব আপনি নিজের কাঁধে নিয়ে নিন। সুন্দরভাবে পরিচালনা করুন সেগুলো। এছাড়াও শিক্ষা-প্রতিষ্ঠানে প্রায়ই বিভিন্ন ইভেন্টের আয়োজন করা হয়ে থাকে। সেই ইভেন্টগুলোর দায়িত্বও নিয়ে নেওয়ার চেষ্টা করুন।

এসব কাজের অভিজ্ঞতা ভবিষ্যতে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি করবে, যার কারণে অন্য সবার মতো হয়তো নতুন করে কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স করার প্রয়োজন পরবেনা।

দেখবেন আস্তে আস্তে কত ভালোভাবে নিজের আয়ত্তে চলে আসবে এই কাজটি। তারপর যেকোনো ইভেন্ট ম্যানেজমেন্টের ফার্মে কাজ নিয়ে নিন।

ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে শেষ কথা

ইভেন্ট ম্যানেজমেন্ট কি তা নিশ্চয়ই এখন আর বুঝতে বাকি নেই। যদি আপনার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা থাকে, সহকর্মীদের সর্বোচ্চ পারফরম্যান্স বের করে আনার মতো দক্ষতা, সেই সাথে ধৈর্য্যশক্তি, দ্রুত সঠিক সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা থাকে। সেইসাথে নতুন নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে যদি আপনি পছন্দ করেন, তবে ক্যারিয়ার হিসেবে ইভেন্ট ম্যানেজমেন্ট আপনার জন্য সেরা চয়েস হতে পারে।

আশা করি, আর্টিকেলটি আপনার ইভেন্ট ম্যানেজমেন্ট ক্যারিয়ার পরিকল্পনায় সহায়ক ভূমিকা পালন করতে পেরেছে। কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top